কুমিল্লা টাউন হল মাঠে হা-ডু-ডু ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণ

মারুফ আহমেদ।
গ্রামবাংলার ঐতিহ্যবাহী খেলা, হা-ডু-ডু খেলা। হা-ডু-ডু খেলা বাংলাদেশের জাতীয় খেলা।
আধুনিকতার ছোঁয়া ও কালের বিবর্তনে মহাকালের পাতা থেকে ক্রমেই হারিয়ে যাচ্ছে এসব গ্রামীণ খেলা। ঘরে ঘরে এখন ভিডিও গেমের প্রচলন, এ গ্রাম-বাংলার ঐহিত্যবাহী খেলাধুলাগুলো আজ বিলুপ্তির পথে।

আমরা শৈশবে যেসব খেলাধুলায় দিন কাটিয়েছি, আজকের বয়োবৃদ্ধরাও এখন ভুলতে বসেছেন সেসব খেলার নাম। এ দেশের জনপ্রিয় খেলাধুলার মধ্যে ছিল কানামাছি, দাড়িয়াবান্ধা, তাস, লুডু, ফুটবল, হ্যান্ডবল, কাবাডি বা হাডুডু, লাটিম ইত্যাদি। এই খেলাগুলোর মধ্যে বর্তমানে ফুটবল খেলার কিছু প্রচলন থাকলেও প্রায় সবগুলো খেলা হারিয়ে গেছে।
বাংলাদেশের জাতীয় খেলা হা-ডু-ডুকে বর্তমান প্রজন্ম যেন ভুলে না যায় তারই কারনে কুমিল্লা অধুনা থিয়েটার ও জেলা পুলিশের উদ্যোগে কুমিল্লা টাউন হল মাঠে হা-ডু-ডু খেলার আয়োজন করেন।

শনিবার সন্ধায় মামা ভাগিনার হা-ডু-ডু ফাইনাল খেলা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নাজমুল আহসান ফারুক রুমেন, অধুনা থিয়েটারের ৫ম নাট্য উৎসবের সমন্বয়ক এডভোকেট শহিদুল হক সেলিম। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জেলা পুলিশ সুপার আবদুল মান্নান।
খেলা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ।