চান্দিনায় ঘরে ঘরে ত্রাণ পৌঁছে দিচ্ছেন ইউএনও’র মোটরসাইকেল বাহিনী

মাসুমুর রহমান মাসুদ, চান্দিনা ।।
কুমিল্লার চান্দিনায় উপজেলা নির্বাহী অফিসারের মোবাইল ফোনে ম্যাসেজ করলেই ঘরে পৌঁছে যাচ্ছে প্রধানমন্ত্রী’র ত্রাণ সামগ্রী। উপজেলা জুড়ে প্রধানমন্ত্রীর ওই ত্রাণ পৌঁছে দিতে কাজ করছে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও)’র মোটরসাইকেল বাহিনী। তাদের নাম দেওয়া হয়েছে ‘মানবতার ফেরিওয়ালা’।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, করোনা ভাইরাস সংকটে হতদরিদ্রের পাশাপাশি অনেক নিম্নবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবারেও খাদ্য সংকট দেখা দিয়েছে। ওই সব পরিবারের সদস্যরা মান-সম্মানের ভয়ে লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে পারছে না। সেই সব মানুষের কথা চিন্তা করে জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর মোবাইল ফোনের ম্যাসেজ এর মাধ্যমে খাদ্য পৌঁছাতে প্রতিটি উপজেলা নির্বাহী অফিসারকে নির্দেশ দেন। সেই সূত্র ধরে সোমবার পর্যন্ত চান্দিনা উপজেলা নির্বাহী অফিসারের নিকট ৪১৯টি ম্যাসেজ আসে। তার বিপরীতে ২৪১টি নিম্ন ও নিম্নবিত্ত পরিবারে খাদ্য সামগ্রী পৌঁছে দেন উপজেলা নির্বাহী অফিসারের মোটরসাইকেল বাহিনী।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) স্নেহাশীষ দাশ জানান, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশ মোতাবেক ওই কার্যক্রম চালু করায় ব্যাপক সারাও পেয়েছি। মোবাইলে ম্যাসেজ করা ব্যক্তিদের কাছে খাদ্য পৌঁছে দিতে আমার উপজেলায় কর্মরত কর্মচারীদের কাজ লাগিয়েছি। তারা মোটরসাইল যোগে ওই সামগ্রী খাদ্য পৌঁছে দিচ্ছে। এছাড়া মোবাইল ফোনে ম্যাসেজ এর মাধ্যমে খাদ্য সরবরাহ করতে কিছু প্রতিবন্ধকতার কথা স্বীকার করে তিনি বলেন, আমাদের সরবরাহ প্রয়োজনের তুলনায় অপ্রতুল। দেখা গেছে একটি নম্বর দিয়ে ৫০জনের জন্য সাহায্য চেয়ে আবেদন করছেন। আবার দেখা যায় যে ব্যক্তির জন্য আবেদন করেছেন সেই ব্যক্তি নিজেও জানেন না। অনেক মানুষ অপ্রয়োজনে বিভ্রান্তিও করছেন। সেগুলো যাচাই-বাছাই করতেও বিপাকে পড়তে হচ্ছে। সেক্ষেত্রে যাদের খুব বেশি প্রয়োজন তারাই কেবল আবেদন করার অনুরোধ করেন ইউএনও।