‘জীবন বিপন্ন হলেও পুলিশ সদস্যরা পিছপা হবে না’

খায়রুল আহসান মানিক।।
করোনা ভাইরাসের প্রতিরোধের এই দুর্যোগের সময় কুমিল্লা জেলা পুলিশ ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছে। পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলামের নেতৃত্বে পুলিশের সকল স্তরের দুই হাজার ৩ শ’ জন সদস্য নিয়োজিত রয়েছেন কুমিল্লাবাসীর কল্যাণে। পুলিশ সদস্যরা বর্তমানে তাদের দৈনন্দিন কাজের ৮০ ভাগই করছে করোনা ভাইরাস নিয়ে। মার্চ মাসে প্রবাস থেকে দেশে আসা ১৫ হাজার ২শ ৫৩ জন প্রবাসীর মধ্যে খোঁজ নিয়ে ৯ হাজার ৮শ ১৩ জনের বাড়িতে পুলিশ গিয়েছে। এর মধ্যে ৯ হাজার ১শ ৫৭ জনকে বাড়িতে হোম কোয়ারেন্টাইনে পেয়েছে। এ সময় তাদের শারিরীক অবস্থার খোঁজ খবর নেন পুলিশ। পুলিশ সদস্যরা তাদেরকে হোম কোয়ারেন্টানে থাকার নিয়ম-কানুন বুঝিয়ে বলেন। এছাড়া  এসব প্রবাসীদের নিয়মিত খোঁজ রাখার স্বার্থে বাড়ির পাশের পাঁচজন ভিন্ন ব্যক্তির ফোন নম্বর সংগ্রহ করে পুলিশ। প্রবাসীদের ব্যাপারে  প্রতিবেশীদের কাছ থেকে নিয়মিত কোয়ারেন্টাইনে আছে কিনা তা খোঁজ নিচ্ছে সংশ্লিষ্ট থানার পুলিশের সদস্যরা।

ইতোমধ্যে জেলা পুলিশের পক্ষ থেকে করোনা ভাইরাস সম্পর্কিত নিয়মকানুন সম্বলিত ৫০ হাজার লিফলেট বিতরণ করা হয়েছে। সাধারন মানুষকে সচেতন করার পাশাপাশি তাদের মধ্যে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বিতরণ করা হচ্ছে। এছাড়া সেনাবাহিনী ও র‌্যাবের সাথে সমন্বিতভাবে করোনা ভাইরাস রোধে নিয়মিত কাজ করে যাচ্ছে কুমিল্লা জেলা পুলিশের সদস্যরা। পুলিশের পক্ষ থেকে ইতোমধ্যে বিনামূল্যে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়েছে। খাদ্য সামগ্রীর আরো তিন হাজার প্যাকেট মওজুদ রাখা হয়েছে। প্রতি প্যাকেটে রয়েছে পাঁচ কেজি চাল, দুই কেজি আলু, এক কেজি ডাল, এক কেজি পিয়াজ ও আধা কেজি সয়াবিন তেল। এ সকল প্যাকেট জেলার ১৮টি থানার ওসি ও ফাঁড়ির ইনচার্জের মাধ্যমে ঐ সকল এলাকার হতদরিদ্র মানুষের মাঝে বিতরণ করা হবে। অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে বাজারে দ্রব্যমূল্য বৃ্দ্ধি ঠেকাতে বাজার মনিটরিংয়ে সিভিল প্রশাসনকে সহযোগিতা করছে পুলিশ। একই সাথে জেলা আইন শৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখার নিয়মিত দায়িত্বও পালন করছেন তারা। এক সপ্তাহ পরে খাদ্যদ্রব্যের অভাব দেখা দিলে চুরি  ডাকাতির আশঙ্কা রয়েছে, বিষয়টি মাথায় রেখে পুলিশের পূর্ব প্রস্তুতি রয়েছে বলেও জানাগেছে। করোনা রোধের কাজে ব্যবহারের জন্য পুলিশ সদ্যদের জন্য এক হাজার দুই শত রেইনকোট মওজুদ রাখা হয়েছে। যা দিয়ে পা থেকে মাথা পর্যন্ত নিজকে আবৃত্ত রাখা যাবে। এ ছাড়া আরও সুরক্ষা পোশাক তৈরি করা হচ্ছে। করোনা প্রতিরোধে কোন পুলিশ সদস্য আক্রান্ত হলে তার যথাযথ সেবা দেওয়ার প্রস্তুতি রয়েছে। পুলিশ হাসপাতালে অসুস্থ পুলিশদেরকে রাখার জন্যও বেড প্রস্তুত রাখা হয়েছে।

জানতে চাইলে পুুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম বলেন, করোনা ভাইরাসের এই দুর্যোগে অন্য কোন সেবাদানকারী সংস্থার চাইতে পুলিশ কোন অংশে পিছিয়ে নেই। এমনিতেই দেশবাসীর বিপদে আপদে পুলিশ সার্বক্ষণিক নিয়োজিত থাকে। বর্তমান পরিস্থিতিতেও মানুষের সেবায় পিছিয়ে থাকবেনা তারা। বরং সার্বক্ষণিক মাঠে থাকার মানসিকতা নিয়ে কুমিল্লা জেলার প্রতিটি পুলিশ সদস্য এই সংকটময় পরিস্থিতিতে কাজ করে যাচ্ছে। এছাড়া সরকারের সকল নির্দেশনা মেনে সর্বোপরি মাননীয় প্রধানমন্ত্রীর আন্তরিক দিক নির্দেশনায় পুলিশ শেষ পর্যন্ত কাজ করে যাবেন বলেও জানান তিনি। মানুষের সেবা করতে গিয়ে জীবন বিপন্ন হলেও পুলিশ সদস্যরা পিছপা হবে না বলেও উল্লেখ করেন পুলিশ সুপার। এ কাজে আল্লাহ্ তায়লা সকল পুলিশ সদস্যদের সহায়তা করবেন বলে মনে করেন তিনি।