নগরীর পূর্বালী চত্বরে ‘শান্তি সমাবেশ’ করেছে মহানগর ছাত্রলীগ

স্টাফ রিপোর্টার।।
রবিবার সকালে কুমিল্লার কান্দির পাড় এলাকার পূবালী চত্বরে ‘শান্তি সমাবেশ’ করছে কুমিল্লা মহানগর ছাত্রলীগ। একই স্থানে সমাবেত হয়ে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি জমা দেওয়ার কথা ছিল কোটাবিরোধী শিক্ষার্থীদের। কিন্তু গতকাল রবিবার সকাল ৯ টা থেকে পূর্বালী চত্বরে সমাবেত হতে থাকে মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা। খবর পেয়ে কোটা বিরোধীরা স্থান পরিবর্তন করে পুলিশ লাইনের সবাবেত হয়ে জেলা প্রশাসক কার্যালয়ে স্মারকলিপি প্রদান করে।

জানা যায়, নগরীর প্রাণকেন্দ্র পূবালী চত্বরে কোটা বিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের গণপদযাত্রা ও স্মারকলিপি প্রদান কর্মসূচি ছিল গতকাল রোববার বেলা ১১টায়। শনিবার বিকালে এই কর্মসূচি ঘোষণা করা হয়। কিন্তু রোববার সকাল ১০টায় একই স্থান পূবালী চত্বরে শান্তি সমাবেশ করবে বলে ঘোষণা দেয় কুমিল্লা মহানগর ছাত্রলীগ। পূর্ব ঘোষণা অনুযায়ী রোববার সকাল ১০ টার আগেই পূবালী চত্বরে অবস্থান নেয় ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে পূর্বঘোষিত স্থান বদল করে নগরীর পুলিশ লাইন্স এলাকায় কর্মসূচি পালন করে কোটা আন্দোলনকারীরা।

‘শিক্ষাপ্রতিষ্ঠানের অ্যাকাডেমিক পরিবেশ অব্যাহত রাখা, জনদুর্ভোগ তৈরি না করে ক্লাস-পরীক্ষায় ফিরে আসা এবং কোটা ইস্যুর যৌক্তিক অন্তর্ভুক্তিমূলক ও ইতিবাচক সমাধানের দাবিতে’ এ সমাবেশ করে মহানগর ছাত্রলীগ।

কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দীন বাহার এমপি ও সিটি করপোরেশনের মেয়র ডা.তাহসিন বাহার সূচনার দিকনির্দেশনায় বাংলাদেশ ছাত্র লীগের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে কুমিল্লা মহানগর ছাত্রলীগ এ কর্মসূচি পালন করে।

কর্মসূচিতে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ছাত্রলীগ, কুমিল্লা সরকারি কলেজে ছাত্রলীগ, কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউট শাখা ছাত্র লীগ, ভাষা সৈনিক অজিত গুহ কলেজ ছাত্র লীগ, চৌয়ারা আদর্শ ডিগ্রি কলেজ ছাত্রলীগ ও নগরীর ২৭ ওয়ার্ডের বিপুল সংখ্যক নেতাকর্মীরা অংশ গ্রহণ করে।

কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি নুর মোহাম্মদ সোহেল এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন মুন এর সঞ্চালনায় সমাবেশ বক্তব্য রাখেন কুমিল্লা মহানগর ছাত্র লীগের প্রথম সহ-সভাপতি টিটু মজুমদার, প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক দিদারুল হক আকাশ এবং প্রথম সাংগঠনিক সম্পাদক শরিফুল ইসলাম, কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউট ছাত্রলীগের সভাপতি মো নাজমুল আলম সাকিব প্রমুখ।

সমাবেশ ছাত্রলীগ নেতৃবৃন্দ বলেন, “কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে কুমিল্লাসহ সারাদেশে জনদুর্ভোগ সৃষ্টির পায়তারা করা হচ্ছে। আমরা কোটা বিষয়ে যৌক্তিক সমাধানে বিশ্বাসী। আন্দোলনের নামে শিক্ষার্থী ও শিক্ষা ব্যবস্থাকে জিম্মি করে জনসাধারণের জীবনযাত্রার ব্যাঘাত ঘটাতে পারে না । আমাদের প্রিয় অভিভাবক বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দীন বাহার এমপি ঘোষণা দিয়েছেন শান্তির কুমিল্লায় কাউকে শান্তি বিনষ্ট করতে দেওয়া হবে না। প্রিয় নেতা হাজী বাহার এমপির নির্দেশে আমরা শেখ হাসিনার অতন্ত্র প্রহরী হিসেবে কুমিল্লার রাজপথে আছি। কাউকে শান্তির কুমিল্লায় শান্তি বিনষ্ট করতে দেওয়া হবে না ”

এদিকে, বেলা ১১টার দিকে পুলিশ লাইন্স এলাকায় কর্মসূচি পালন করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ সময় তাদের সঙ্গে যুক্ত হয় কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ, কুমিল্লা সরকারি কলেজসহ কুমিল্লার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তাদের বিভিন্ন ধাপে পরে সবাই জেলা প্রশাসক কার্যালয়ের দিকে রওনা হয়। দুপুর পৌনে ১টার দিকে জেলা প্রশাসক খন্দকার মুশফিকুর রহমানকে স্মারকলিপি প্রদান করেন।