৩ জুন থেকে কুমেক হাসপাতালে করোনা রোগীর চিকিৎসা

খায়রুল আহসান মানিক।।
কুমিল্লা মেডিকেল কলেজ(কুমেক) হাসপাতালে করোনা রোগীর চিকিৎসা কার্যক্রম শুরু হতে যাচ্ছে। আগামী ৩ জুন এই চিকিৎসা কার্যক্রমের উদ্বোধন করা হবে। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এম পি এবং জেলা করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কমিটির প্রধান উপদেষ্টা কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহার এই কার্যক্রম উদ্বোধন করবেন।
সূত্র জানায়,ইতোমধ্যে হাসপাতালে ভেন্টিলেশন ও ই পি জি মেশিনসহ আই সি ইউ ওয়ার্ডের সকল সরঞ্জাম স্থাপন করা হয়েছে। সেন্ট্রাল অক্সিজেন সাপ্লাই সিস্টেম স্থাপনের কাজও শেষ হয়েছে। ৫ শ’ শয্যার এই হাসপাতালের ১৫৪ টি শয্যা করোনা আক্রান্ত রোগীর জন্য নির্দিষ্ট করা হয়েছে। বাকী শয্যাগুলোতে আগের মতো সাধারণ রোগীদের চিকিৎসা সেবা দেয়া হবে। সংক্রমণ এড়াতে করোনা রোগীদের আনা-নেওয়ার জন্য আলাদা গেইটের ব্যবস্থা করা হয়েছে। একই ভাবে হাসপাতালের সাধারণ রোগীর ও ডাক্তার নার্সের যাওয়া-আসার জন্য আলাদা গেইটের ব্যবস্থা রাখা হয়েছে।
করোনা চিকিৎসায় হাসপাতালের তিন শতাধিক ডাক্তার তিন শতাধিক নার্স ও অন্যান্য কর্মচারী নিয়োজিত থাকবে।
গত এপ্রিল মাস থেকেই এই হাসপাতালের করোনা আইসোলেশান ওয়ার্ডের ২৪টি বেডে রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে।
কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ও করোনা চিকিৎসা সংক্রান্ত জেলা কমিটির সভাপতি ডাঃ মজিবুর রহমান বলেন, কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে করোনা রোগীর চিকিৎসার জন্য সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। জেলায় করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। বাড়ছে মৃত্যুর সংখ্যাও। এ হাসপাতালে করোনা রোগীর চিকিৎসা শুরু হলে জেলার ৬৫ লাখ লোক উপকৃত হবে। আমরা করোনা রোগীদের চিকিৎসা দেয়ার জন্য মানসিক ভাবে প্রস্তুত। ৩ জুন উদ্বোধনের পর পরই রোগী ভর্তি শুরু হবে। হাসপাতালে ডাক্তার, নার্স ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিক সহযোগিতায় আমরা সেবা কাজ চালিয়ে যেতে পারবো বলে আশা করছি। এ ব্যাপারে তিনি কুমিল্লাবাসীর সার্বিক সহযোগিতা কামনা করেন।